,

শুটিংয়েই সাইফ ও কপিলকে চড় মেরেছিলেন পরিচালক!

সময় ডেস্ক : নব্বইয়ের দশকের শেষ ভাগে আমির খানের জনপ্রিয় সিনেমা ‘মেলা’র কথা মনে আছে তো? ২০০০ সালে মুক্তিপ্রাপ্ত এই সিনেমায় আমির খান ও টুইঙ্কেল খান্না অভিনয় করেছিলেন। আমির খানের ভাই ফয়জল খানও ছিলেন। তবে বিশেষভাবে নজর কেড়েছিলেন সিনেমাটির খলনায়ক টিনু ভার্মা। ‘মেলা’ সিনেমায় খলনায়ক ‘গুজ্জর সিংহ’র চরিত্রে টিনুর অভিনয় ছিল প্রশংসাযোগ্য। এরপর ‘আঁখে’, ‘হিম্মত’, ‘মা তুঝে সলাম’-এর মতো ব্যবসাসফল চলচ্চিত্রেও কাজ করেছেন তিনি। অভিনেতার পাশাপাশি টিনু ভার্মা বলিউডে স্টান্ট ডিরেক্টরদের মধ্যে অন্যতম। কিন্তু পরিচালনার দায়িত্বে থাকাকালীন টিনুর সঙ্গে বেশ ঝামেলা তৈরি হয়েছিল সাইফ আলী খানের, যে গল্প অনেকেরই অজানা!
এক সাক্ষাৎকারে টিনু জানান, অভিনেতা অজয় দেবগণ ও সাইফ আলী খানের সঙ্গে ‘কাচ্চে ধাগে’ সিনেমার শুটিং করছিলেন তিনি। শুটিং সেটে ট্রেনের একটি দৃশ্য পরিচালনা করছিলেন টিনু। কিন্তু ‘অ্যাকশন’ বলা সত্ত্বেও সাইফ কিছুতেই তাঁর সংলাপ বলছিলেন না। বারবার একই ঘটনার পুনরাবৃত্তি হওয়ায় টিনু সাইফের কাছে এর কারণ জানতে চান। সাইফ জানান, তিনি ট্রেনের দুলুনি উপভোগ করছিলেন। তাই তিনি সংলাপ বলছেন না। এত গুরুত্বপূর্ণ দৃশ্য শুট করার সময় সাইফ এমন অপেশাদারের মতো আচরণ করবেন, তা কিছুতেই মেনে নিতে পারেননি টিনু। রাগের বশে সেটের সকলের সামনে সাইফের গালে চড় মারেন তিনি। অজয় যখন টিনুকে থামাতে যান, তখন তিনি অজয়কে এ বিষয়ে কথা বলতে বারণ করেন। সেটে এ ঘটনার পর সাইফ-পত্নী অমৃতা সাইফকে নিয়ে টিনুর সঙ্গে দেখা করতে যান এবং সাইফকে ক্ষমা চাইতে বলেন। তখন টিনু সাইফকে বলেন, “জীবনে যদি বড় হতে চাও, তাহলে কলাকুশলীদের শ্রদ্ধা কোরো। তাঁরাই অভিনেতাদের সামনে তুলে ধরেন। যদি ওঁদের শ্রদ্ধা করতে না পারো, তবে আর কাজ কোরো না। ছবি ছেড়ে দাও। নবাবের ছেলে তুমি। তোমার বাবা তোমায় অনেক কিছুই দিয়েছেন। অসম্মান কোরো না। এত বড় সেটে তোমাকে চড় মারলাম, তা তোমার ভালো লাগল কি? এটা আমার গুরুদক্ষিণা ছিল। তুমি ভুলে গিয়েছিলে ‘পরম্পরা’ ছবির জন্য কাজ শিখতে তুমি আমার কাছেই এসেছিলে।”
তবে শুধু নবাবপুত্রকেই নয়, বলিউডের আরেক অভিনেতা কপিল শর্মাকেও চড় মেরেছিলেন টিনু। এ কথা জানান কপিল নিজেই। ‘কপিল শর্মা’ অনুষ্ঠানের একটি পর্বে কপিল জানান, ‘গাদার : এক প্রেম কথা’ সিনেমায় তিনি জুনিয়র আর্টিস্ট হিসেবে কাজ করতে গিয়েছিলেন। কিন্তু টিনু তাঁকে সকলের সামনে চড় মেরে সেট থেকে বের করে দেন। কপিল জানান, ২৫ হাজার জুনিয়র আর্টিস্টের মধ্যে নাকি তিনিই একমাত্র ছিলেন, যিনি নির্দেশ মেনে অভিনয় করছিলেন না। কপিলের জন্য পর পর দুটো শট নষ্ট হয়েছে বলে দাবি করেছিলেন টিনু। তাই সকলের সামনে কপিলের গালে চড় মেরেছিলেন তিনি। তারপর অভিনেতাকে শুটিংয়ের সেট থেকে বেরিয়ে যেতে বলেন স্টান্ট ডিরেক্টর টিনু ভার্মা।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


     এই বিভাগের আরো খবর